Thursday 18 January 2024

11টি উপায় ছত্রাক গ্রহকে বাঁচাতে পারেতেল ছড়িয়ে পড়া পরিষ্কার করা থেকে শুরু করে ক্রমবর্ধমান বিল্ডিং পর্যন্ত, মাশরুম বিশ্বের অনেক বড় সমস্যার উত্তর ধরে রাখতে পারে ।

11টি উপায় ছত্রাক গ্রহকে বাঁচাতে পারে
তেল ছড়িয়ে পড়া পরিষ্কার করা থেকে শুরু করে ক্রমবর্ধমান বিল্ডিং পর্যন্ত, মাশরুম বিশ্বের অনেক বড় সমস্যার উত্তর ধরে রাখতে পারে ~

তারা গাছপালা বা প্রাণী নয়: ছত্রাক তাদের নিজস্ব একটি সাম্রাজ্য যা উভয়ের মাঝখানে কোথাও বসে আছে। এবং তারা আশ্চর্যজনক. তারা বিলিয়ন বছর ধরে আছে এবং তাদের ছাড়া গাছপালা বা স্থলজ প্রাণীর অস্তিত্ব থাকবে না। তারা মৃত পদার্থ পচন, মাটি পুনরুত্পাদন এবং আমাদের চারপাশের সবকিছুকে জীবন দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু তাদের অসাধারণ সম্ভাবনা বোঝার ক্ষেত্রে আমরা কেবলমাত্র পৃষ্ঠটি স্ক্র্যাচ করেছি।

মাশরুম, যাকে আপনার ছত্রাকের 'ফল' হিসাবে ভাবা উচিত, এর অনেকগুলি দরকারী বৈশিষ্ট্য রয়েছে, স্পষ্টতগুলি হল খাদ্য এবং ওষুধ। তবে ছত্রাকের প্রায়ই ভুলে যাওয়া অংশটিকে মাইসেলিয়াম বলা হয়। এটি সাদা ছত্রাকের 'শিকড়' এর সূক্ষ্ম নেটওয়ার্ক যা মাটির নিচে মাইল মাইল চলতে পারে। গাছগুলি একে অপরের সাথে যোগাযোগ করতে এবং এমনকি পুষ্টির অদলবদল করতে এই ফিলামেন্ট পথগুলি ব্যবহার করে। মন ফুঁকানো জিনিস!

তাই আর কি ছত্রাক সক্ষম? এখানে 11টি উপায় রয়েছে যা গ্রহকে বাঁচাতে সাহায্য করতে ব্যবহার করা যেতে পারে।

1. একটি কার্বন সিঙ্ক হিসাবে
আমরা সকলেই জানি যে গাছপালা CO2 আলাদা করে এবং আমাদের শ্বাস নেওয়ার জন্য এটিকে অক্সিজেনে রূপান্তর করে, তবে তারা মাটির নীচে 70% কার্বন শোষণ করে। এখানে, ছত্রাক এটি সংরক্ষণ করতে পারে এবং তাদের সূক্ষ্ম মাইসেলিয়াম ফিলামেন্টের নেটওয়ার্কে স্থিতিশীল করতে পারে। কার্বন এখানে নিরাপদে সংরক্ষণ করতে পারে, পুষ্টি সরবরাহ করে এবং মাটির স্বাস্থ্যের উন্নতি করতে পারে, হাজার হাজার বছর ধরে।

2. ল্যান্ডফিল সংকট সমাধানের জন্য
2011 সালে ইকুয়েডরে, ইয়েলের শিক্ষার্থীরা আবিষ্কার করেছিল যে পেস্টালোটিওপসিস মাইক্রোস্পোরা নামক একটি ছত্রাকের পলিউরেথেন প্লাস্টিককে হজম করার এবং ভেঙে ফেলার ক্ষমতা রয়েছে, এমনকি বায়ু-মুক্ত পরিবেশেও, যার অর্থ এটি ল্যান্ডফিলের নীচে কার্যকর হতে পারে। আরও গবেষণায় দেখা গেছে যে কয়েক মাস ধরে, ভোজ্য অয়েস্টার এবং স্প্লিট গিল মাশরুমগুলি প্লাস্টিকের ছোট টুকরোকে সম্পূর্ণরূপে ক্ষয় করতে পারে, একটি সুস্বাদু মাইসেলিয়াম স্ন্যাক ছাড়া আর কিছুই রেখে যায় না।

3. চামড়ার বিকল্প হিসাবে
MycoWorks হল এমন একটি কোম্পানী যেটি 2016 সাল থেকে ফাইন মাইসেলিয়াম নামক পশুর চামড়ার বিকল্প তৈরি এবং বিকাশ করছে। উপাদানটি শুধু দেখতে এবং একটি মাখনের মতো নরম চামড়ার মতোই নয়, এর টেকসই প্রমাণপত্রও বিশাল। পশু-মুক্ত হওয়ার পাশাপাশি (কারণ এটি ছত্রাক থেকে তৈরি), এটি সঠিক আকার এবং আকৃতিতে বাড়ানো যেতে পারে - যেমন, জুতা তৈরির জন্য প্রয়োজনীয় টুকরো - যার অর্থ কোনও বর্জ্য নেই।

4. বায়োডিগ্রেডেবল প্যাকেজিং হিসাবে
তেল-ভিত্তিক পলিস্টাইরিনের পরিবর্তে মাশরুম-ভিত্তিক প্যাকেজিং ব্যবহার করার জন্য উপযুক্ত, যা পচতে হাজার হাজার বছর সময় নেয়। IKEA মাইকো কম্পোজিট নামক একটি মাইসেলিয়াম-ভিত্তিক প্যাকেজিং-এ স্যুইচ করেছে, যা ঐতিহ্যগত প্যাকেজিংয়ের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম শক্তি ব্যবহার করে সঠিক আকার এবং আকারে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে 'বড়' করা যায়; ব্যবহারের পরে, এটি কয়েক সপ্তাহের মধ্যে ক্ষতিকারক পদার্থে ভেঙ্গে যায়।

5. ভবন বৃদ্ধি
2014 সালে, হাই-ফাই নামক একটি বিল্ডিং নিউ ইয়র্ক সিটিতে মাশরুম থেকে 'উত্থিত' হয়েছিল, যা ছিল কার্বন নিরপেক্ষ এবং বায়োডিগ্রেডেবল। সাদা জৈব ইট থেকে এর টাওয়ারগুলি তৈরি করা হয়েছিল কৃষি বর্জ্য এবং মাইসেলিয়ামকে একত্রিত করে তৈরি করা হয়েছিল, যাতে তারা শক্ত না হওয়া পর্যন্ত একটি ছাঁচের ভিতরে বৃদ্ধি পেতে দেয়। FUNGAR প্রকল্প কংক্রিটের মতো ঐতিহ্যবাহী কার্বন-ক্ষুধার্ত উপকরণের বিকল্প হিসাবে ছত্রাক ব্যবহার করে পরীক্ষা চালিয়ে যাচ্ছে।

6. জল ফিল্টার করতে
1980-এর দশকে, বিশ্ব-বিখ্যাত মাইকোলজিস্ট (এটি একজন ছত্রাক বিশেষজ্ঞ) পল স্ট্যামেটস কাঠের চিপের বিছানায় বেড়ে ওঠা গার্ডেন জায়ান্ট নামক বড় ভোজ্য মাশরুম ব্যবহার করে গবাদি পশু থেকে জল দূষণ কমানোর জন্য একটি যুগান্তকারী গবেষণা পরিচালনা করেন; এগুলি কৃষিকাজের পথে ফিল্টার হিসাবে ব্যবহৃত হত। তিনি পানির দূষণের মাত্রা 100 গুণ কমিয়ে রেকর্ড করেছেন, যা পানি বিশুদ্ধ করার জন্য মাইকোফিল্ট্রেশন ব্যবহারে আগ্রহ সৃষ্টি করেছে।

7. গবাদি পশুদের খাওয়ানো
বিশ্বের প্রায় 80% সয়াবিন শস্য গবাদি পশুদের খাওয়ানোর জন্য ব্যবহৃত হয় এবং এটিকে জন্মানোর জন্য রেইনফরেস্ট এবং সাভানা থেকে জমি রূপান্তর করা জলবায়ু সংকটে একটি বিশাল অবদানকারী। কিন্তু মাশরুম সাহায্য করতে পারে: কিছু ছত্রাক অপাচ্য খড়ের ডালপালা ভেঙ্গে কার্বোহাইড্রেট-সমৃদ্ধ উপাদানে পরিণত করতে পারে যা গরু, ভেড়া এবং ছাগল সহজেই হজম করতে পারে। যখন মুরগির কথা আসে, গবেষণায় দেখা গেছে যে যখন মাশরুমের পরিপূরক খাওয়ানো হয়, তখন তারা আরও ভালো মানের ডিম দিতে পারে।

8. মাংসের বিকল্প হিসাবে
মাশরুমগুলি প্রাণীদের খাওয়ানোর জন্য সমাধান ধরে রাখতে পারে, তবে আমাদের সকলকে আমাদের মাংস খাওয়া কমাতে হবে, আমাদেরও আরও বেশি মাশরুম খাওয়া উচিত। একগুঁয়ে মাংসাশীকে আরও সবজি খেতে রাজি করাতে তারা বিশেষভাবে ভালো; কিছু জাতকে মাংসের মতো টেক্সচারে নামিয়ে বার্গার বা কিমাতে ব্যবহার করা যেতে পারে, যখন কিং অয়েস্টার মাশরুম একটি দুর্দান্ত টানা শুকরের মাংসের বিকল্প তৈরি করে।
 

9. তেল ছড়িয়ে পড়া পরিষ্কার করতে
মাইকোরিমিডিয়েশন হল তেল ছড়িয়ে পড়া এবং ভারী ধাতু সহ বিপজ্জনক বর্জ্য পরিষ্কার করতে ছত্রাক ব্যবহার করার অভ্যাস। উদাহরণস্বরূপ, ইকুয়েডরের আমাজন রেইনফরেস্টে, তেলে ভরা গর্তগুলি তেল কোম্পানিগুলি কয়েক দশক ধরে রেখেছিল, এবং যদিও তারা শেষ পর্যন্ত সেগুলি পরিষ্কার করতে ফিরে এসেছিল, তারা মাটি পুনরুত্পাদন করেনি। এখন, কর্মশালাগুলি স্থানীয় লোকেদের দেখায় যে কীভাবে অশোধিত তেলের অবশিষ্টাংশগুলিকে জিওমাইসিস, উদ্ভিদ এবং জীবাণু নামক স্থানীয় ছত্রাক দিয়ে ভেঙে ফেলা যায়, একটি প্রক্রিয়া যা পুষ্টি এবং বাস্তুতন্ত্র পুনরুদ্ধার করে।

10. তেজস্ক্রিয়তা শোষণ করা
1991 সালে, বিজ্ঞানীরা চেরনোবিল নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের অবশিষ্টাংশে একটি ঘন কালো ছত্রাক জন্মায় যা তেজস্ক্রিয়তার উপর সমৃদ্ধ ছিল। প্রকৃতপক্ষে, এটি এটিকে 'খেতে' সক্ষম হয়েছিল, চুল্লিতে গরম গ্রাফাইটের মতো তেজস্ক্রিয় পদার্থগুলিকে শোষণ করে এবং তাদের বৃদ্ধির জন্য শক্তিতে রূপান্তরিত করে। রেডিওট্রফিক ছত্রাক হিসাবে পরিচিত, এটির পর থেকে নভোচারীদের বিকিরণ থেকে রক্ষা করার জন্য একটি ঢাল হিসাবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পরীক্ষা করা হয়েছে।

11. মৌমাছি বাঁচাতে
মৌমাছিরা ইদানীং কঠিন সময় পার করছে, এবং মধু মৌমাছির মুখোমুখি হওয়া সমস্যাগুলির মধ্যে একটি হল অত্যন্ত সংক্রামক ভাইরাস যা সমগ্র উপনিবেশগুলিকে মেরে ফেলে। কোন মৌমাছি মানে কোন পরাগায়ন নেই, এবং কোন পরাগায়ন মানে কোন খাদ্য নেই। যে কেউ জন্য. কিন্তু অধ্যয়ন - আরও একবার অলরাউন্ড মজাদার লোক পল স্ট্যামেটসের নেতৃত্বে - দেখিয়েছে যে মৌমাছিকে নির্দিষ্ট ধরণের মাইসেলিয়াম খাওয়ানো তাদের বেঁচে থাকার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। ছত্রাকগুলি পলিপোরস নামে পরিচিত একটি গ্রুপ থেকে এসেছে, যা গবেষণায় দেখা গেছে যে সোয়াইন ফ্লু, পক্স ভাইরাস এবং এইচআইভির মতো বিপজ্জনক সংক্রমণের বিরুদ্ধে শক্তিশালী অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে।

No comments:

Post a Comment